মেনু নির্বাচন করুন

মামলার জট,অর্থনৈতিক ও দূর্ভোগ সাশ্রয় ও শান্তিপূর্ন সহঅবস্থানে গ্রাম্য আদালত।

দেশের নিম্ন আদালত ও উচ্চ আদালতের মামলা জট কমাতে স্থানীয় সরকারের অধীনে পরিচালিত গ্রাম আদালত ব্যাপক ভূমিকা রাখতে পারে। গ্রাম আদালতের মাধ্যমে সাধারণ মামলাসমূহ পরিচালনা করলে একদিকে যেমন মামলা জট কমবে অন্যদিকে ভিকটিমের অর্থনৈতিক সাশ্রয় হবে। ভিকটিমের সাংসারিক বৈষম্য ফিরে আসবে। অভিজ্ঞমহল মনে করছেন স্থানীয় সরকাকে শক্তিশালী ও কার্যকর করণের মাধ্যমে গ্রাম আদালতকে অধিকতর গুরুত্বের সঙ্গে সচল রাখতে হবে।

স্থানীয়সরকারকেশক্তিশালীকরণেরমাধ্যমেগ্রামআদালতেরপ্রয়োজনীয়তানিয়েকথাবলেছেনস্থানীয়সরকারকমিশনেরসাবেকসদস্যড. তোফায়েলআহমেদ।ড. তোফায়েলআহমেদবলেন, সরকারগ্রামআদালতকেসচলকরলেনির্বাহীওবিচারবিভাগেরছন্দপতনঘটবে।কারণইতিমধ্যেবিচারবিভাগকেপৃথককরাহয়েছে।কোনইউনিয়নচেয়ারম্যানকেদিয়েগ্রামআদালতপরিচালনাকরাসঠিকভাবেসম্ভবহবেনা।তাদেরসালিশেরক্ষমতাদিতেহবে।গ্রামআদালতকেশক্তিশালীকরাঠিকহবেনা।একপ্রশ্নেরজবাবেতিনিবলেন, দেশেমামলাজটেরঅন্যতমএকটিকারণহলোআইনজীবীরা।তারাএকটিমামলাকেদীর্ঘদিনধরেপরিচালনাকরেথাকেন।গ্রামআদালতেরবিষয়েতিনিআরোবলেন, এটিকেসংশোধনেরমাধ্যমেসালিশেপরিনতকরতেহবে।ইউনিয়নপরিষধেরচেয়ারম্যানদেরকেসালিশব্যবস্থায়বিচারকাজপরিচালনাকরারক্ষমতাদিতেহবে।গ্রামআদালতেরনামপরিবর্তণকরেউপজেলাপর্যায়েআদালতচালুকরতেহবে।
স্থানীয়সরকারেকেকার্যকরওশক্তিশালীকরণেম্যাসলাইনমিডিয়াসেন্টারকাজকরেযাচ্ছেবলেজানিয়েছেনম্যাসলাইনমিডিয়াসেন্টারেরনির্বাহীপরিচালককামারুলহাসানমঞ্জু।তিনিবলেন, স্থানীয়সরকারকেঅবশ্যইশক্তিশালীকরতেহবে।তানাহলেদেশেরসার্বিকউন্নয়নসম্ভবনয়।গ্রামআদালতপ্রসঙ্গেতিনিবলেন, দেশেরপ্রতিটিইউনিয়নেএআদালতেরকার্যক্রমপরিচালনাকরতেহবে।এতেকেন্দ্রীয়সরকারগুরুত্বপূর্ণভূমিকাপালনকরতেপারে।তাছাড়ামিডিয়ারসঙ্গেস্থানীয়সরকারেরবেশদুরত্বরয়েছে।এদুরত্বকমাতেহবে।তবেইস্থানীয়সরকারেরঅধীনেশুধুগ্রামআদালতনয়সকলবিভাগকেইশক্তিশালীকরাসম্ভবহবে।
বিশিষ্ঠআইনজ্ঞশাহদীনমালিকবলেন, স্থানীয়সরকারেরঅধীনেগ্রামআদালতআইন১৯৭৬সালেপাশহয়।পরেএটিসংশোধনআকারেআবারো২০০৬সালেপাশকরাহয়েছে।গ্রামআদালতেরসুফলকয়েকবছরকাজনাপাওয়াগেলেএটাতেসুবিচারপাওয়াযাবেকিনাবলাযাবেনা।এইমূহুর্তেএটিবলাবেশকঠিন।কয়েকবছরকাজকরলেএটিকেমূল্যায়নকরাযাবে।একপ্রশ্নেরজবাবেতিনিবলেন, বিচারবিভাগপৃথকীকরণেরফলেবিচারবিভাগেরসদস্যনাহওয়াসত্ত্বেওস্থানীয়প্রতিনিধিরাসাধারণঅভিযোগেরবিচারপরিচালনাকরতেপারবেন।সববিচারযেবিচারকদেরকরতেহবেতাকোনকথানয়।প্রয়োজনেবিরোধনিষ্পত্ত্বিতেস্থানীয়প্রতিনিধিরাওএরসমাধানকরতেপারবেন।এতেবিচারবিভাগেরপৃথকীকরণেরসঙ্গেএরকোনপ্রভাবপড়বেনা।কারণস্থানীয়প্রতিনিধিরাজটিলকোনমামলাপরিচালনাকরেননা।তাইএটিসাংঘর্ষিকওইঅর্থেবলাযায়না।
এপ্রসঙ্গেসুপ্রিমকোর্টেরসিনিয়রআইনজীবীশমরেজাউলকরীমবলেন,  স্থানীয়সরকারকেঅবশ্যইশক্তিশালীকরাদরকার।কারণএকটিদেশেরইউনিয়নপরিষদযতবেশীশক্তিশালীহবেসেঅঞ্চলেরততবেশীউন্নয়নহবে।আরগ্রামআদালতেরবিষয়টিআসলেইথমকেআছে।এটিশক্তিশালীওকার্যকরকরাজরুরী।এটিকার্যকরহলেএকদিকেসাধারণমানুষেরদূর্ভোগযেমনকমেআসবেঅন্যদিকেআদালতগুলোথেকেমামলাজটহ্রাসপাবে।তাইগ্রামআদালতকেযতদ্রুতসম্ভবকার্যকরীকরতেহবে।